বিএনপির ফখরুল-আব্বাসকে কারাগারে ডিভিশন দিতে রিট

fakhrul-abbas-dainik-bhashwakar
Spread the love

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে কারাগারে ডিভিশন দিতে নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।

আজ মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় দুজনের পক্ষে পৃথক দুটি রিট করা হয়। মির্জা ফখরুলের জন্য কারাগারে ডিভিশন চেয়ে তাঁর স্ত্রী রাহাত আরা বেগম রিট করেছেন। আর মির্জা আব্বাসের জন্য কারাগারে ডিভিশন চেয়ে রিট করেছেন তাঁর স্ত্রী আফরোজা আব্বাস।

রিটের বিষয়টি জানিয়ে দুজনের আইনজীবী কায়সার কামাল বলেন, মির্জা ফখরুল ও মির্জা আব্বাস উভয়ই সাবেক মন্ত্রী ও সংসদ সদস্য। এ কারণে আইন অনুসারে তাঁরা কারাগারে ডিভিশন সুবিধা পাওয়ার অধিকারী। অথচ কারা কর্তৃপক্ষ তা উপেক্ষা করে তাঁদের সাংবিধানিক ও আইনগত অধিকার দিচ্ছে না। তাই পৃথক দুটি রিট করা হয়েছে।

বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আজ বিকেলে পৃথক রিটের ওপর শুনানি হবে।

মির্জা ফখরুল ও মির্জা আব্বাসের বাসায় গত বৃহস্পতিবার গভীর রাতে পৃথক অভিযান চালিয়ে গোয়েন্দা পুলিশ (ডিবি), দুজনকে আটক করে নিয়ে যায় রাজধানীর মিন্টো রোডের ডিবি কার্যালয়ে।

বাসা থেকে নিয়ে যাওয়ার প্রায় ১১ ঘণ্টা পর দুজনকে গ্রেপ্তারের কথা স্বীকার করে ডিবি। তখন ডিবি আনুষ্ঠানিকভাবে বলেছিল, ৭ ডিসেম্বর রাজধানীর নয়াপল্টনে পুলিশের ওপর বর্বরোচিত হামলা, উসকানিদাতা, পরিকল্পনাকারী ও নির্দেশদাতা হিসেবে তাঁদের গ্রেপ্তার করা হয়েছে। পরে মির্জা ফখরুল ও মির্জা আব্বাসকে পল্টন থানার মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

মির্জা ফখরুল ও মির্জা আব্বাস জামিন চেয়ে আদালতে আবেদন করেছিলেন। গতকাল সোমবার তাঁদের জামিন আবেদন নাকচ করেন ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত।

৭ ডিসেম্বর রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে দলটির নেতা-কর্মীদের সংঘর্ষ হয়। এতে একজন নিহত ও অর্ধশত আহত হন।

admin_bhashwakar

Learn More →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *