বাংলাদেশি টেক স্টার – কাউসার আহমেদ

joomshaper-kaushar-ahmed-dainik-bhashwakar
Spread the love

দৈনিক ভাষ্যকারে আমরা বাংলাদেশের তথ্য প্রযুক্তি জগতের সফল মানুষদের নিয়ে ধারাবাহিক সিরিজ প্রকাশিত করার উদ্যোগ নিয়েছি। সে ধারাবাহিকতায়, আজকে আমরা কথা বলবো বাংলাদেশের তথ্য প্রযুক্তি জগতের অন্যতম পরিচিত মুখ কাউসার আহমেদকে নিয়ে।

কাউসার আহমেদ। বাংলাদেশে অন্যতম চমকপ্রদ আইটি কোম্পানি জুমশেপারের উদ্যেক্তা। জুমশেপার পৃথিবীর অন্যতম সেরা জুমলা সিএমএস এর থিম ডেভেলপ্টমেন্ট কোম্পানী।

কাউসার আহমেদের জন্ম কুমিল্লা জেলার বুড়িচং থানার গোবিন্দপুর গ্রামে। সেখানে বেড়ে উঠা । ছোট বেলা থেকে দুরুন্ত স্বভাবের কাউসার আহমেদ খেলাধূলায় বেশ ভাল ছিলেন। স্কুলের এসএসসি পরিক্ষায় পাশ করার পর ভর্তি হোন কুমিলা ভিক্টোরিয়া কলেজে। এইচএসসির গন্ডি পেরিয়ে ভর্তি হোন বাংলাদেশ টেক্সাটাইল বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয় জীবনে নিজের খরচ মেটানোর জন্য টিউশানি করাতেন। টিউশানির টাকা জমিয়ে কিছুদিন পর মোবাইল কেনেন। মোবাইল কেনার পর প্রায় সারাদিন গেমস খেলার পিছনে সময় দেন। এক সময় কম্পিউটার শেখার প্রতি আগ্রহী হয়ে উঠেন। তখন তার মোবাইল বিক্রি করে ৭৫০০ টাকা দিয়ে পুরাতন একটি কম্পিউটার কেনেন। একদিন পত্রিকায় সফটওয়্যার তৈরি সংক্রান্ত একটি খবর কাউসার আহমেদকে সফটওয়্যার তৈরি বিষয়ে আগ্রহী করে তোলে। তাই তিনি প্রোগ্রামিং শেখার প্রতি আগ্রহি হন।

কাউসার আহমেদ নীলক্ষেত থেকে প্রোগ্রামিং এর বই কিনে চর্চা করতেন । বেশ কিছুদিন পর নিজে একটি ডেস্কটপ অ্যাপলিকেশন তৈরি করেন। সেই সফটওয়্যার নিয়ে পত্রিকায় ফিচার প্রকাশিত হয়েছিল। অবশেষে ওয়েব অ্যাপলিকেশন ডেভেলপমেন্ট শেখার বিষয়ে মননিবেশ করেন। এক বড় ভাইয়ের পরামর্শে ফ্রিলান্সিং শুরু করেন একটা ফ্রিল্যান্স মার্কেটপ্লেসে। প্রায় দেড় বছর কাজ করার পর তিনি নিজে জুমলা থিম তৈরি করে বিক্রি পরিকল্পনা করেন।

যেই পরিকল্পনা সেই কাজ, ভাল মানের ডিজাইন শিখলেন। তারপর ২০১০ সালে শুরু করেন জুমশেপার (joomshaper.com) । প্রথম জুমলা টেমপ্লেট চালু করার পর বেশ কিছু প্রোডাক্ট বিক্রি হয়েছে।

সময়ের সাথে সাথে জুমশেপারের টেমপ্লেটের সংখ্যা বাড়তে থাকে। ফলে তাদের অগ্রগতি দ্রুতগতিতে হয়। এর মাঝে ২০১৪ সালে রিলিজ করেন জুমলা সাইটের ড্রাগ এন্ড ড্রপ টুলস হেলিক্স ফ্রেমওয়ার্ক। উক্ত ফ্রেমওয়ার্ক ব্যবসায় আকার বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে।

নতুন নতুন টেমপ্লেট ডিজাইন উদ্ভাবন এবং গ্রাহক সন্তুষ্টি জুমশেপারকে নিয়ে যায় অনন্য উচ্চতায়। ২০১৩ সালে জুমশেপারের নতুন প্রজেক্ট Themeum। ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগিন ব্যবসা শুরু করেছে। এছাড়া IcoFont নামের ফ্রি আইকন পরিসেবা চালু করে জুমশেপার।

এর মধ্যে ২০১৪ সালে ভারতের ব্যাঙ্গালরে অনুষ্ঠিত ওয়ার্ল্ড জুমলা কনফারেন্সে গোল্ড স্পন্সর ছিল জুমশেপার। সেই কনাফারেন্সে স্পনসর হওয়া জুমশেপার মাইলফলক হিসেবে কাজ করে। এর পর থেকে প্রায় প্রতিবছর ওয়ার্ল্ড জুমলা কনফারেন্সে স্পন্সর করে আসছে। যা কিনা জুমশেপারের ব্রান্ডিং এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছে।

এর মাঝে বেশ কয়েকবার অফিসের স্থান ও আকার পরিবর্তন করতে হয়েছে।

বর্তমানে জুমশেপার পৃথিবীর নাম্বার ওয়ান জুমলা প্রোডাক্ট ডেভেলপমেন্ট কোম্পানি।

আমরা CodeAstrology এর পক্ষ থেকে বাংলাদেশের টেক কমিউনিটিকে এগিয়ে নিয়ে যাবার জন্য কাউসার আহমেদ এবং JoomShaper এর সকল টিম মেম্বারদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

আপনি নিশ্চয় কাউসার আহমেদের ফেসবুক প্রোফাইল খুজবেন।

কাউসার আহমেদ প্রডাক্ট সমুহঃ
✅ https://www.joomshaper.com/
✅ https://www.themeum.com/
✅ https://icofont.com/

admin_bhashwakar

Learn More →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *