জানা অজানা সুন্দরবন, ভ্রমন পিপাশুদের মন জুড়ানোর স্থান

Sundarbans-collected
Spread the love
sundarban, sundarbans national park, roar tigers of the sundarbans, sundarban forest, sundarban tour, sundarban tour package, bangladesh sundarban, hotel sundarban, sundarban picture, sundarban area

সুন্দরবন প্রকৃতির এক বিস্ময়। এটি বঙ্গোপসাগরের উপকূলে অবস্থিত একটি বিশাল বন। এই বন বাংলাদেশের খুলনা, সাতক্ষীরা এবং বাগেরহাট জেলা এবং ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের দুটি জেলা, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনা জুড়ে রয়েছে।

সুন্দরবনের ১০,০০০ বর্গ কিমি জুড়ে ৬.০২ বর্গ কিমি বাংলাদেশে এবং বাকি অংশ ভারতে। আর যারা প্রকৃতি ভালোবাসেন তাদের জন্য এই সুন্দরবন হতে পারে সবচেয়ে আদর্শ স্থান। রয়েল বেঙ্গল টাইগার ছাড়াও অনেক প্রজাতির পাখি, হরিণ, কুমির এবং সাপ আপনার জন্য অপেক্ষা করছে। প্রতি বছর হাজার হাজার পর্যটক সুন্দরবনে বেড়াতে আসেন।

কিভাবে যাবেন সুন্দরবন
আপনি চাইলে সড়ক ও নদীপথে সুন্দরবন যেতে পারেন। সড়কপথে- খুলনা থেকে বাসে করে সুন্দরবন যাওয়া যায়। নদীপথে- খুলনা লঞ্চঘাটে লঞ্চে যাওয়া যায়। রাতে ও সকালে লঞ্চ আছে।

ঢাকা থেকে সুন্দরবন যেতে হলে বাসে সরাসরি খুলনা যেতে হবে। ট্রেন ও প্লেনেও খুলনা যাওয়া যায়। আপনি ঢাকার কমলাপুর থেকে খুলনা শহর পর্যন্ত খুলনা ট্রেনে উঠতে পারেন। প্লেনে যেতে হলে যশোরে নামতে হবে।

যশোর থেকে বাস বা গাড়ি ভাড়া করে খুলনা যাওয়া যায়। খুলনা শহরে অনেক আবাসিক হোটেল আছে। রাতে সেখানে থাকতে হবে এবং পরদিন সকালে সুন্দরবন যেতে হবে। এজন্য প্রথমে মংলা যেতে হবে।

খুলনা থেকে প্রাইভেট কার বা বাসে করে মংলা যেতে পারেন। দূরত্ব ৫০ কিলোমিটার। মংলা ঘাট থেকে ট্রলার বা লঞ্চে করে সুন্দরবন যেতে হবে। সুন্দরবনের মংলা ঘাট থেকে করমজল যেতে দুই ঘণ্টা সময় লাগে। সকালে আপনি খুলনা থেকে মংলা যেতে পারেন এবং তারপর সন্ধ্যায় খুলনা ফিরে আসতে পারেন।

এছাড়া সকালে খুলনা স্টিমার ঘাট থেকে সুন্দরবন লঞ্চ সরাসরি ছেড়ে যায়। এগুলো বিভিন্ন ট্রাভেল এজেন্সির। আগে তাদের কাছ থেকে টিকিট কাটতে হবে।

admin_bhashwakar

Learn More →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *