অস্ত্রের উৎপাদন কম হচ্ছে চাহিদা থাকলেও

Guns-Dainik Bhashwakar
Spread the love

ইউক্রেন যুদ্ধ অস্ত্রের প্রচুর কেনা-বেচা হচ্ছে। কিন্তু সার্বিকভাবে তাতে অস্ত্রের বাজারের উন্নতি হচ্ছে না। যুদ্ধের জন্য ব্যবসায় মন্দা অবস্থা যাচ্ছে। ২০২১ সালে বিশ্বের সবচেয়ে বড় ১০০টি অস্ত্রের সংস্থা উৎপাদন বাড়িয়েছে। কিন্তু উৎপাদনের গড় বৃদ্ধি আগের চেয়ে অনেকটা কমেছে। ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর পশ্চিমা দেশগুলোতে অস্ত্রের চাহিদা অনেক বেড়ে গেছে। কিন্তু সেই তুলনায় কাঁচামালের সরবরাহ হচ্ছে না। ফলে চাহিদা থাকলেও অস্ত্রের উৎপাদন কম হচ্ছে।

অস্ত্র তৈরির গুরুত্বপূর্ণ কাঁচামাল আসে রাশিয়ার কাছ থেকে ইউরোপ ও যুক্তরাষ্ট্র রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করায় সেই কাঁচামাল হাতে আসছে না। অন্যদিকে যুদ্ধ শুরু হওয়ার পর রাশিয়ার অস্ত্র ব্যবসা সামান্য বাড়লেও তারাও সমস্যার মুখোমুখি। নিষেধাজ্ঞার কারণে অস্ত্র তৈরির জন্য প্রয়োজনীয় অনুঘটক বা সেমি কনডাক্টর তারা যোগাড় করতে পারছে না। কাঁচামাল এবং অস্ত্র বিক্রির দাম পেতেও তাদের অসুবিধা হচ্ছে। 

বিশ্বের প্রথম ১০০টি অস্ত্রের কোম্পানির মধ্যে ৪০টি যুক্তরাষ্ট্রে। অস্ত্র ব্যবসার অর্ধেকের বেশি তারা নিয়ন্ত্রণ করে। এই মুহূর্তে গোটা বিশ্বে বৈধ অস্ত্র ব্যবসার মোট মূল্য ৫৯২ বিলিয়ন ডলার।

admin_bhashwakar

Learn More →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *